হাফিজুল ইসলাম চৌধুরী :
লেখক, জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক ও শিক্ষার্থীদের সম্মিলনে শুরু হলো প্রথমা প্রকাশনের কক্সবাজার বইমেলা। মঙ্গলবার (৮আগষ্ট) কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরি (শহীদ দৌলত ময়দানে) মিলনায়তনে বিকেল চারটায় ছয় দিনব্যাপী এই বই মেলা শুরু হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) মো.আলি হোসেন। শুভেচ্ছা বক্তব্য দেন-কক্সবাজার পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান চৌধুরী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল, কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের
সভাপতি আবু মুর্শেদ চৌধুরী, জেলা আইনজীবি সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড.আয়াছুর রহমান ও প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক কার্যালয় প্রধান আব্দুল কুদ্দুছ রানা। পরে অতিথিরা একসঙ্গে পিতা কেটে বইমেলার উদ্বোধন ঘোষণা করেন। এসময় প্রথম আলোর পক্ষ থেকে অতিথিবৃন্দকে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনি’ বইটি উপহার দেওয়া হয়।
মেলা উদ্বোধনের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীরভাবে স্মরণ করেন অনুষ্ঠান পরিচালাক-মেলা আয়োজক কমিটির আহবায়ক ও জেলা বন্ধুসভার সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল।
জেলা প্রশাসক মো.আলি হোসেন বলেন, মানুষের জীবনের যথাযথ বিকাশের জন্য বইয়ের বিকল্প নেই। তিনি বলেন, মেলা তো কত রকমের হয়, তার মধ্যে বইমেলা হলো রসের মেলা। প্রথমা প্রকাশনের বইমেলা আরো অনেক গুরুত্ব বহন করে থাকে।
ছেলেমেয়েরা টেলিভিশন দেখবে, কম্পিউটার ব্যবহার করবে, কিন্তু সঙ্গে বই থাকা চাই। এসময় অন্য বক্তারা বলেন, ‘যা কিছু ভালো, তার সঙ্গে প্রথম আলো। প্রথম আলো সবক্ষেত্রে আলোর পথ দেখাচ্ছে।
উদ্বোধনী অনুষ্ঠানে চ্যানেল আই ও আমাদের সময় পত্রিকার কক্সবাজার প্রতিনিধি সরওয়ার আজম মানিক, ইনডিপেনডেন্ট টেলিভিশনের কক্সবাজার প্রতিনিধি তৌফিকুল ইসলাম লিপু, অনলাইন পোর্টাল কক্সবাংলা ডটকমের সম্পাদক চঞ্চল চৌধুরী, সকালের কক্সবাজারের সিনিয়র স্টাফ রিপোর্টার নুরুল আজিম নিহাদ, আজকের কক্সবাজারের স্টাফ রিপোর্টার হাফিজুল ইসলাম চৌধুরী প্রমূখ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, এটি কক্সবাজারে প্রথমার বইমেলার দ্বিতীয় আসর। মেলায় প্রথমা প্রকাশন ও বেঙ্গল পাবলিকেশন্সের বই এবং দেশি-বিদেশি বইয়ের বিশাল সমারোহ রয়েছে। প্রথমা প্রকাশনের বই কিনলে ৩০ শতাংশ থেকে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় পাওয়া যাচ্ছে। বেঙ্গলের বইতে ছাড় রয়েছে ২৫ শতাংশ থেকে ৫০ শতাংশ। অন্যান্য প্রকাশনীর বইতে ছাড় দেওয়া হচ্ছে ২৫ শতাংশ। বইমেলা সবার জন্য উন্মুক্ত রয়েছে। মেলা ১৩ আগষ্ট পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। বইমেলার আয়োজনে সহযোগিতা দিচ্ছেন প্রথম আলো বন্ধুসভার সদস্যরা। বইমেলায় মুক্তিযুদ্ধের ইতিহাস, মুক্তিযুদ্ধ, ভ্রমণ, শিশু-কিশোর উপন্যাস, বাংলা সাহিত্য, বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি, বিজ্ঞান, গণিতসহ নানা বিষয়ের বই রয়েছে।